ছাত্রজীবন
- হানিফ আহমেদ লস্কর - মানবসম্পদ ২৭-০৪-২০২৪

ছাত্রজীবন সুখের জীবন,
যেখানে নেই কোনো চাপা উত্তেজনা,
ছাত্রজীবন প্রশ্নোত্তরের পালা;
যেখানে অসম্ভবকে সম্ভব করা।
*
*
ছাত্রজীবন ও অধ্যবসায় একপাতার,
পরিশ্রম ও অধ্যবসায় ছাত্রজীবনের চাবিকাঠি
কিছু নতুন করার আগ্রহ জন্মাতে হয় প্রতিক্ষণ,
সমাজপথে নিজের যোগদান করতে হবে।
*
*
বিদায়ী দিবস মানে অনেক জ্ঞান,
শোকের ছায়া আসতে পারে,তবুও সুখের আয়োজন।
একে একের গলা মিলা,আলোকচিত্রের নানা বর্ণনা,
একে-একে এক হয়,তা জানতে পারা।
*
*
ছাত্রজীবন মানবতার জীবন,
অসহায়কে হাত বাড়িয়ে দেওয়া,
দুঃখকষ্টের সাথে যুদ্ধ করা,
ছাত্রজীবন হার দেখে স্বপ্ন ভঙ্গ করতে জানেনা
তখনি পড়ে নিও গো কালামের জীবনী ও তাঁর বাণী,
শাস্ত্রীজীর সাঁতার কাটা, এখনি আমার হৃদয়ে ভাস্যমান।
আইনস্টাইনের ছাত্রজীবনী আমায় এখনি ভাবায়।
*
*
তুমি তো ভাবী সম্পদ,
তোমার চিন্তাধারা অমর বাণী,
মানবসভ্যতাকে পরিবর্তন করবে।
তুমি জাগো,হে ছাত্রজীবন
থামিয়ে থাকা তোমার পরিচয় নয় গো,
তোমাকে চলতে হবে সময়ের সাথে-সাথে
কিংবা একটু আগে।
*
*
তুমি স্বপ্ন দেখতে শিখো দিনদুপুরে,রাত্রিতে নয়,
রাত্রিকালের স্বপ ঘুমের সাথে মুছিয়ে যায়।
জাতিধর্মের নামে অনেক রাজনীতি দেখবে,
জাতিধর্মের রাজনীতি মানেই ধ্বংস।
*
*
ছাত্রজীবন মানে শিক্ষা
শিক্ষা ব্যতীত সমাজ অন্ধকার,
সকল বিষয়ের অর্থ তো একক,
মানবকে মানবতার পথে চলতে শিখায়।
শিক্ষা পশুতুল্য প্রাণীকে ভালোবাসা শিখাতে পারে,
যেখানে থাকবে না কোনো ভেদাভেদ,
নমঃশূদ্রের হাতের খাবার ব্রাহ্মণ কিংবা পীরের পুত্র আবার খাবে।
*
*
ছাত্রজীবন এক বিশ্বপরিবারের নাম,
এই বিশ্বে জাতপাত কিছুই নেই,
সবকিছু মানব স্বার্থের গড়া,
যদি প্রকৃত জাতপাত দেখাতে চাও,
তবে আমার ও তোমার মধ্যে শারীরিক ভিন্নতা দেখাও?
না গো না,কিছু পার্থক্য খোঁজে পাবে না তুমি।
*
*
হে ছাত্রজীবন, তুমি কালাম সাহেব,গান্ধীজী ও মাদার টেরেজার পথে চলতে শিখো,
সম্মুখে অসংখ্য বাধাবিঘ্ন দাঁড়িয়ে থাকবে,
প্রতিবাদী কণ্ঠের জন্ম দাও,
মানবসেবার মাধ্যমে হে ছাত্রজীবন,
তোমার জন্মকে সার্থক করে দাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।